Faster healthy tiffin recipe savory tomato sooji - টমেটো নোনতা সুজি

Faster healthy tiffin recipe savory tomato sooji - Bengali recipe

Tomato Sooji : ঝটপট টেস্টি টিফিন সব চটপট খাওয়া যাবে টমেটো নোনতা সুজি

টিফিন বক্সে বাড়ির সুস্বাদু খাবার কি দেবেন এই নিয়ে রোজরোজ চিন্তার শেষ । এই স্বাদে গন্ধে লোভনীয় টিফিন নোনতা সুজি মোল্ডে দিয়ে সুন্দর আকারে বানিয়ে ফেলুন । টমেটো আর নানা রঙের ক্যাপসিকাম দিয়ে সহজ নোনতা সুজি রেসিপি । রইল প্রণালী।

কথাকলির কিচেন
কলকাতা ১৬ অগস্ট ২০২২ ১৯:৩৩

পুষ্টিকর আর লোভনীয় টিফিন ব্যস্ততার মধ্যে বানানো সহজ নয় । ছোটদের এমনকি বড়দের লাঞ্চ বাক্সতেও সহজে জায়গা করে নিতে পারে এই রেসিপি । যেসব মায়েরা বিরতির সময় দুপুরের খাবার উপেক্ষা করেন তাদের জন্য সবচেয়ে সহজ টিফিন রেসিপি। আমার মনে আছে আমি এই খাবারটিকে টিটবিট মজাদার আকার দিতাম। আমার বাচ্চারা সবসময় আমার কাছে অভিযোগ করত যে এই খাবারের গন্ধ ওদের বন্ধুদের এটির দিকে টেনে আনে । খুব কম উপাদান ব্যবহার করে যে কেউ এই স্বাস্থ্যকর খাবারটি কয়েক মিনিটের মধ্যে তৈরি করতে পারে ।

উপকরণ:

শুকনো ভাজা সুজি, ১/২ কাপ

ছোট কিউব করা গাজর, পেঁয়াজ, [সবুজ, হলুদ, লাল] ক্যাপসিকাম: 1/3 কাপ

মরিচ ও আদা কুচি: ২ চা চামচ

কারি পাতা: ৫ থেকে ৬টি

ব্লাঞ্চ করা, খোসা ছাড়ানো এবং তাজা টমেটো: 1/2 কাপ

লবণ এবং চিনি স্বাদমতো

ফোরণের জন্য হিং গুঁড়ো একটু চিমটি, এবং আস্ত জিরা, সরিষা এবং চিনাবাদাম গুঁড়ো: প্রতিটি 1 চা চামচ

পাতিলেবুর রস একটি লেবু

ধনে পাতা সাজানোর জন্য

সাদা তেল রান্নার জন্য

মাখন : নিজের সিদ্ধান্ত

প্রণালী:

একটি প্যানে এক চা চামচ মাখন বা তেল নিন, কিউব করা সবজিগুলিকে সামান্য নাড়ুন, খেয়াল রাখবেন রঙ যেন না পাল্টায় ।

একটি বড় পাত্রে ১/২ কাপ সুজির জন্য ১ কাপ জল ফুটান, এর সাথে দিন ১/২ কাপ টমেটো পিউরি, ফুটন্ত জলে প্রয়োজনমতো লবণ ও চিনি দিন এবার অল্প আঁচে রাখুন ।

অল্প অল্প করে ফুটন্ত জলের পাত্রে সুজি যোগ করুন এবং প্রথমেই পিণ্ড না হয়ে যায় এই জন্য একটি হাতা দিয়ে ভালো করে নাড়তে থাকুন। এবার আঁচ বন্ধ করে দিন।

এবার পুরো সুজি জমে যাবার আগেই ভাজা সবজি গুলো সুজির সাথে মিশিয়ে দিন ।

একটি প্যানে 2 চা চামচ তেল গরম করুন, সরিষার দানা ফোড়ন দেবার পর সর্ষে ফেটে ওঠা অবধি অপেক্ষা করুন, এবার জিরা, মরিচ, আদা, হিং গুঁড়ো, কারি পাতা এবং চিনাবাদাম দিন। একটু নেড়ে রান্না করা সুজিতে ফোঁড়নটা দিয়ে দিন ।

শেষে লেবুর রস এবং ধনেপাতা দিয়ে সামান্য মিশিয়ে দিন ।

টিপস: একটি প্লেট নিন, তেল বা মাখন দিয়ে সামান্য মাখিয়ে নিন থালাটা । রান্না করা সুজি সমানভাবে ছড়িয়ে দিন। মজাদার আকৃতির কুকি কাটার বা কেক মোল্ড দিয়ে কেটে নিন। আপনার বাচ্চার লাঞ্চ বক্সে এই স্বাস্থ্যকর, নজরকাড়া এবং সুস্বাদু টিফিন প্যাক করুন।